বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

দৈনন্দিন জীবনে নিউক্লিয় প্রযুক্তি

নিউক্লিয়াস আবিষ্কারের আগেই কিন্তু নিউক্লিয় প্রযুক্তির ব্যবহার শুরু হয়ে গিয়েছিল। তেজস্ক্রিয়তার উৎস হল পরমাণুর নিউক্লিয়াস। ১৮৯৬ সালে তেজস্ক্রিয়তা আবিষ্কার হওয়ার কিছুদিন পর থেকেই বোঝা গিয়েছিল যে ক্যানসারের চিকিৎসায় তাকে কাজে লাগানো যায়। এর পোশাকি নাম রেডিওথেরাপি।

গৌতম গঙ্গোপাধ্যায় 

 

বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে নতুন প্রযুক্তির জন্ম হচ্ছে। একসময় যা মনে হত আকাশকুসুম কল্পনা, আজ তা বাস্তবে পরিণত হচ্ছে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ন্যানোটেকনোলজি, লেজার বা উপগ্রহের মাধ্যমে যোগাযোগ ও রিমোট সেন্সিংয়ের কথা। সেইরকমই আর এক আধুনিক প্রযুক্তি হল নিউক্লিয়ার টেকনোলজি বা নিউক্লিয় প্রযুক্তি। আগে উল্লেখ করা প্রযুক্তিগুলোর থেকে এর ইতিহাস বেশি পুরনো; হয়তো বা বেশি পরিচিতও বটে।  নিউক্লিয় বিদ্যুৎ বা অস্ত্রের কথা আমরা সকলেই শুনেছি। কিন্তু আধুনিক যুগে আমরা জেনে বা না জেনে এই দুইয়ের বাইরেও অনেক সময়েই এই প্রযুক্তির সুফল পেয়ে থাকি। সেই বিষয়েই কিছু কথা আজ বলব। 

নিউক্লিয় প্রযুক্তির কথা শুনলেই আমাদের অনেকের মনে প্রথমেই একটা মেঘের ছবি মনে আসে। পরমাণু বোমা বিস্ফোরণে তৈরি সেই মেঘ অনেকটা ব্যাঙের ছাতার মতো দেখতে বলে মাশরুম ক্লাউড বলে পরিচিত। ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্ট জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে নিউক্লিয় শক্তির যে ব্যবহার হয়েছিল তা মানবজাতির সম্মিলিত স্মৃতি থেকে কখনও মুছে যাবে না। থ্রি মাইল আইল্যান্ড, চের্নোবিল বা ফুকুশিমা বিদ্যুৎ কেন্দ্রের দুর্ঘটনার কথাও আমাদের সকলের মনে আছে। শুধু বোমা বা বিরাট দুর্ঘটনা নয়, সাধারণ তেজস্ক্রিয়তার বিপদ সম্পর্কে এখন সাধারণ মানুষ অনেক বেশি সচেতন। 

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


Comments are closed.