বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

প্রতিপ্রস্তাব

জনতার মুখরিত সখ্য তপন সিংহের চলচ্চিত্রকে জড়িয়ে ধরেনি। যদিও তাঁর ছবি জনসাধারণ দিনের পর দিন দেখে গেছে। তাঁর স্বভাবেই একটি আভিজাত্য আছে যা খণ্ডিত বাংলার মধ্যবিত্ত মানসের পক্ষে অপরিচিত।

সঞ্জয় মুখোপাধ্যায়

পর্ব ৩৫

মধ্যবিত্তের গেরস্থালি : তপন সিংহ ২

‘গল্প হলেও সত্যি’ তাঁর নিজেরই রচনা। বাংলা ছবির আখ্যান বিষয়ে এত সাহসী মন্তব্য খুব কমই হয়েছে। তপন সিংহ এই ছবিতে সমকালীনতাকে উচ্চকণ্ঠে স্বীকার করেন না এটা যেমন সত্য, তেমনভাবে এও সত্য যে বাস্তবের অলৌকিকতা এখানে তুলনারহিতভাবে পল্লবিত হয়ে ওঠে। এ ছবি বাঙালির ঘরসংসার বিষয়ে তপনবাবুর মন্তব্য। কিন্তু তাতে তিক্ততা ও নিষ্ঠুরতা থাকে না। কী করে যে আমরা এমন অসামান্য ছবিকে শুধুমাত্র হাসির ছবি বলে ভুল করতে পারলাম! এই ছবির রবি ঘোষ— তিনি তো একবিন্দু বিবেকের মতো আমাদের দৈনন্দিন পাপপুণ্যের পরিসরে অন্তর্ভুক্ত হন। বাস্তবিক সমগ্র আখ্যানটিকে কী অনায়াস সাফল্যের সঙ্গে তপন সিংহ পৌঁছে দেন সফলতার মোহনায়। যাঁরা মনে করেন কাহিনি চলচ্চিত্র মানেই প্রণয় উপাখ্যান, তাঁরা সবিস্ময়ে উপলব্ধি করেন কীভাবে বিন্দুতে সিন্ধুদর্শন করা যায়। এ কথা ঠিক, তাঁর নির্মাণে রণরক্তসফলতা ছায়া বিস্তার করে না। কিন্তু সংসারের নুন-হলুদ প্রায়ই ইতিহাসের মাত্রা হয়ে জ্বলজ্বল করতে থাকে। আখ্যানকে তিনি টেনে নিয়েছেন প্রান্তিকতার পরিসরে। আর ইচ্ছাপূরণের এই সাধনায় সফলও হয়েছেন।

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


Comments are closed.