বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

ধারা বহমান

এই বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার সময় চলে গেল। সাহিত্যের সঙ্গে যাঁরা যুক্ত অর্থাৎ লেখক, পাঠক, তাঁদের অনেকেই দুঃখ পেয়েছেন। আশাহত হয়েছেন বই ব্যবসার সঙ্গে যুক্ত প্রকাশক, মুদ্রক, বাঁধাইকর্মী, বই বিক্রেতা এবং আরও অনেকেই। স্বাভাবিক। কলেজ স্ট্রিটে সারাবছরই বইয়ের ব্যবসা হয়। স্কুল-কলেজের বইয়ের যেমন হয় তেমনই অন্য বইয়েরও যে হয় তা বলার অপেক্ষা রাখে না।
আরও পড়ুন

প্রবন্ধ

বিদ্যাসাগরের যুক্তিবাদী আলেখ্য

আজ বেঁচে থাকলে তিনি হতাশ হয়ে দেখতেন, আমরা তাঁর এইসব কথার তাৎপর্য কিছুমাত্র বুঝতে পারিনি। কেননা, আমাদের বিদ্যাসাগর পাঠে বড়রকম গলদ থেকে গেছে। তা রয়ে গেছে অসম্পূর্ণ।
আরও পড়ুন

বিশেষ রচনা

সমুদ্রযাত্রা, আমারও

এ-ই তাহলে সমুদ্রপীড়া? যারা আমরা দাঁড়িয়ে ছিলাম, তারা খেতে গিয়ে দেখলাম টেবিলে টেবিলে প্লেটগুলো ক্লাস্প দিয়ে আটকানো। দুলতে দুলতেই যা পারলাম খেলাম। ডেকে এসেও সুস্থির হওয়া যাচ্ছিল না।
আরও পড়ুন

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ২১

ডোঙা চলে গেল পাখিদের রেঞ্জে। এমন সময় বাবা বললেন, ওয়ান টু থ্রি! বলতেই আমরা সবাই একসঙ্গে বাঁদিকে গুলি ছুড়লাম। তা করতেই একটা পকাত শব্দ করে ডোঙাটা উল্টে গেল। আমরা তিনজনেই ডুবে গেলাম।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

কুসুমের মধু পর্ব ১৩

দ্বিজেন্দ্র একটার পর একটা নাটক লিখতে শুরু করলেন। দ্বিজেন্দ্রের নাটক লেখার ইচ্ছে শুধু ইতিহাস থেকে। তিনি পড়ে দেখেন, ভারতবর্ষ প্রবল পরাক্রান্ত বীরের দেশ। তাঁরা যেন চাপা পড়ে আছেন। তিনি খুঁজে যান সেই ইতিহাস।
আরও পড়ুন

রম্যরচনা

অলিগোপলি

বাজার মানেই প্রলোভন। আপনাকে প্রতিনিয়ত লোভ দেখাচ্ছে। বাড়ি-গাড়ি সব ধারে দিয়ে দিচ্ছে, সেখানে মাছ তো সামান্য বস্তু। বাজার মানেই লোভের সঙ্গে ক্ষমতার সাংঘাতিক যুদ্ধ। তাই বাজার যেতে হবে শুনলেই একটা চাপা টেনশন কাজ করতে থাকে।
আরও পড়ুন

গল্প

বিজোড়

ছিন্ন, অযত্নবর্ধিত এই সম্পর্কটির কী আখ্যা হতে পারে, জানে না শুদ্ধ। এ যেন ধুলোখেলা ফেলে পালানো সেই খেলুড়ে; যে আসব বলেনি, আসব বলেই। ব্যাখ্যার কোনও এক স্তরে এসে চমকে ওঠে শুদ্ধ।
আরও পড়ুন

কবিতা

দেবারতি মিত্রর দুটি কবিতা

বাকি সময়টা ঘন নীলাঞ্জন রঙের ঘরে দুজনে থাকি সরস্বতীর বাজনার মতো পুঞ্জ পুঞ্জ আলো-- বাইরের জগৎ, ভিতরের জগৎ বলে আলাদা কিছু নেই। সবই আমাদের নিজেদের। রোগ-শোক-মৃত্যু কি তাহলে আমাদের স্পর্শ করে না? গোলাপ রজনীগন্ধার ঘ্রাণ টের পাই না? কষ্ট…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

আমার বন্ধু নেসো

নেসো আর অন্য বন্ধুরা, যারা স্কুলে ভর্তি হতে পারল না, তারা সবাই আমার স্কুলে চলে আসত, ক্লাসের দরজার সামনে ভিড় করে দাঁড়াত, আমাদের দেখতে উঁকি মারত ভেতরে। কিন্তু মাস্টারমশাই তো তাদের ভেতরে ঢুকতে দিতেন না।
আরও পড়ুন

সাক্ষাৎকার

প্রকৃত পাঠকের হাতে বই তুলে দিতে চাই : পরিতোষ ভট্টাচার্য

আমি একটা গতিশীল লোক। এইসব করোনা আমাকে আটকাতে পারবে না। আমি প্রতিদিনই বেরিয়েছি। অন্যান্যদের কাছে উদাহরণ তৈরি করার জন্য প্রতীকী হিসেবে এই সময় আমি ঠোঙা তৈরি করার সিদ্ধান্ত নিই।
আরও পড়ুন

ভ্রমণ

বনপাহাড়ি

সাধারণত পর্যটনকেন্দ্রগুলোতে যে-ধরনের আয়োজন থাকে, বনপাহাড়িতে তা নেই। বিশাল ডাইনিং হল, কন্টিনেন্টাল ডিশ, বাথরুমে গিজার, এসব কিচ্ছু নেই। শুধু প্রকৃতির নির্জনতা অটুট অমলিন আছে। আর আছে স্থানীয় মানুষদের খুশিবিশ্বাসী যাপনের ছবি।
আরও পড়ুন

রেশমপথের কাব্য পর্ব ৫

অনেকটা নীচে নদী। আর নদীর ওপারে? রং-বেরং মায়াবী জগৎ। গতকালেরটা ছিল ফেয়ারি টেল ক্যানিয়ন আর এটা ফেয়ারি টেল মাউন্টেন। তবে এটা শুধু দূর থেকে দেখার জন্য, দেখে মোহিত হবার জন্য।
আরও পড়ুন

বাসবকল্যাণ দুর্গ

ভ্রমণের লেখা পড়লে মানসভ্রমণ হয়। তেমনই কোনও বেড়ানোর জায়গায় না গিয়েও তাকে একেবারে চোখের সামনে দেখতে পাওয়া কম আনন্দের নয় নিশ্চয়ই। আর আগে দেখা থাকলেও অন্য চোখে দেখার ভাললাগাই বা কম কী। এই বিভাগে আপনারা দেখতে পাবেন নানা ভ্রমণ এবং ভ্রমণকে বিষয়…
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

গ্যালোয় থিওরি : বিশেই বিস্ময়

রাত শেষ হতে চলেছে। কালই সম্মুখসমরে নামছেন প্রিয়তমা স্টেফানির পাণিগ্রাহী পেশ্চু ডি হারবিনভিলের সঙ্গে। এ লড়াই আত্মসম্মানের লড়াই। হারলেও তাঁরই জয়। মন বলছে, আজই জীবনের শেষ রাত।
আরও পড়ুন

পরিবেশ

বাঘরোল

বিল, বাদা, ঘেরি, বাঁওড়, হাওড় এলাকা হল তাদের ঘরবাড়ি। ১৯৯০-এর দশক থেকে এই ধরনের বিল–বাদা এলাকার ওপর জমি-হাঙরদের নজর পড়েছিল। সেগুলি হল সরকারি জমি। কাজেই খুব সহজে দখল করে ইচ্ছেমতো ব্যবহার করা যায়।
আরও পড়ুন

কালোহিরের আত্মকথা

এই বিভাগে আপনারা দেখতে পাবেন পরিবেশকে বিষয় করে নির্মিত ছোট ছবি বা শর্টফিল্ম। আমাদের চারপাশের পরিবেশকে আরও নিবিড় করে চেনা ও জানার এবং পরিবেশের সঙ্গে সম্পৃক্ত থাকার লক্ষ্যেই এই ভাবনা। কয়লা, কয়লার দূষণ ও তার প্রতিকার নিয়ে এবারের ছবি…
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

নায়িকার অটোগ্রাফ

তিনি হাসলেন। সৌজন্য রক্ষার জন্য কৃত্রিম হাসি। কিন্তু অভিনয় তো তাঁর সহজাত দক্ষতা। ওই বানানো হাসিটার মধ্যেও প্রায় আসল হাসির মতো একটা মন ভাল করা ব্যাপার আছে।
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ১৩

তখনও পর্যন্ত সিনেমা-থিয়েটারের তথ্য ও আখ্যায়িকা সম্বলিত এই পত্রিকাগুলি সাহিত্যপত্রের মর্যাদা পায়নি। এরা মজলিশ থেকে মজলিশে হাতে হাতে ঘুরত। ‘বাবু কালচার’ এদের বৈঠকখানা বা গ্রন্থাগারে সহ্য করেনি।
আরও পড়ুন

চলচ্চিত্র

তাহার নামটি কমধরা

"সুখপাঠ"-এর চলচ্চিত্র বিভাগে সিনেমা নিয়ে সুচিন্তিত প্রবন্ধ পড়ার পাশাপাশি আপনারা দেখতে পাবেন ছোট কাহিনিচিত্র এবং তথ্যচিত্র। এখানে যেসব শর্টফিল্ম বা ডকুমেন্টারি ফিল্ম দেখা যাবে তা সচরাচর অন্যত্র দেখার সুযোগ কম। এবার রয়েছে হুগলির সিঙ্গুরের এক…
আরও পড়ুন

পর্দা থেকে সামাজিক ও একক অন্ধকারে

অনেকে মনে করেন, হলিউডের বৃহৎ পুঁজিনির্ভর স্টুডিও সিস্টেমের মধ্যে দিয়ে যে বিভিন্ন ঘরানা বা genre-র ফিল্ম তৈরি হত তাদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাবশালী ঘরানা হল এই ‘Film noir’।
আরও পড়ুন

সঙ্গীত

গান-কথা

এই যে গানের সাম্প্রদায়িতা, এটা কবে বন্ধ হবে? এটা যেদিন থেকে বন্ধ হবে সেদিন আমাদের গান প্রাপ্তবয়স্ক হবে বা প্রাপ্তবয়স্কদের জন্য গান হবে। সব মানুষ সব ধরনের গানকে যখন স্বীকার করবে।
আরও পড়ুন

নাটক

বাংলা থিয়েটারে নতুন দিগন্ত

একথা কখনওই ঠিক নয় যে, যেকোনও নাটক যেকোনও স্পেসে অভিনীত হওয়ার জন্য নির্মিত হয়। কিন্তু এই যে কোভিডের আক্রমণের পরে আমাদের রাজ্যে নাট্যচর্চার ক্ষেত্রে যা ঘটল তার গল্পটা সম্পূর্ণ পৃথক এবং খুবই আশাব্যঞ্জক।
আরও পড়ুন

ফিরে পড়া

আধুনিক বিজ্ঞান ও হিন্দুধর্ম

প্রাচীন ধর্মগ্রন্থসমূহ যে সমস্ত জাগতিক তথ্য (world-phenomena), ঐতিহাসিক জ্ঞান ও মানব চরিত্রের অভিজ্ঞতার উপর প্রতিষ্ঠিত, তাহাদের উপর বর্তমান যুগের উপযোগী ‘আধ্যাত্মিকতা’ প্রতিষ্ঠিত হইতে পারে না।
আরও পড়ুন

বইপত্র

যে বইটি ভাবাচ্ছে অনুক্ষণ

সুকান্তি দত্তর ‘শ্রেষ্ঠ গল্প’-এর মধ্যে বিচিত্র বিষয় এসেছে, এসেছে নানা অনুষঙ্গ। যৌনবোধের মতো স্পর্শকাতর বিষয় তিনি অতি সফলভাবে, পারদর্শিতায় আখ্যানভাগে এনেছেন। ‘মহেন-জো-দারোর নগ্নিকা’ গল্পের মূল বিষয় যৌনমনস্তত্ত্ব।
আরও পড়ুন

অশ্রুতরবার, ফুলেল অনুভূতি

কবি মণিশঙ্কর বিশ্বাসের কবিতার পরম সম্পদ হল সহজতা। একটু বোধগম্যের মানুষমাত্রেই সহজেই রিলেট করতে পারবে পঙ্‌ক্তি থেকে বিচ্ছুরিত অনুভূতিদের। চার ফর্মার এই ‘অশ্রুতরবার’ কাব্যগ্রন্থের কবিতাগুলি মূলত দুটি পর্বে বিন্যস্ত।
আরও পড়ুন

লোকায়ত

রাভা ভাষায় লিখিত সাহিত্যচর্চা

নিজস্ব ভাষা থাকলেও রাভাদের কোনও নিজস্ব লিপি নেই। বিশিষ্ট ভাষাতাত্ত্বিক জি. এ. গ্রিয়ারসনের মতে রাভা ভাষা ভোট-ব্রহ্ম ভাষার অন্তর্গত বোড়ো ভাষার শাখা হিসেবে পরিচিতি। তবে এই ভাষা স্বয়ংসম্পূর্ণ।
আরও পড়ুন