বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

পড়ে কে

মানুষের জীবনে কবিতার মতো মুহূর্তের আগমন বড় সহজ নয়। এই যে কোনও গাছের হলুদ হয়ে যাওয়া পাতা ঝরে পড়ছে, মাটিতে পড়ে সরসর করে সরে যাচ্ছে, শুকনো পাতা উড়ে যাচ্ছে হাওয়ায়, এসব আমরা হয়তো দেখেও দেখছি না। কোনও গাছে এখনও সবুজ পাতা ঢেকে রেখেছে রুক্ষ ডালপালা। কোথাও আবার পলাশ ফুটেছে, ফুটেছে শিমুল। প্রকৃতি আরও একবার বদলে যাচ্ছে এবারের ফাগুনে। কোকিল ডাকছে, আমরা হয়তো শুনেও শুনছি না। কবিতা কে চায়। কার সেই অবসর আছে, যখন জীবন কোনও চাঁছাছোলা গদ্যের মতো আমাদের বিস্রস্ত করে। আমাদের বেঁচে থাকার নিত্যকার লড়াই আছে, সিরিয়াল আছে, রাজনৈতিক তরজা আছে, একের অপরের প্রতি অসূয়া আছে। প্রকৃতিতে এসবের কোনও ছাপ পড়ে না। সে তার কাজ করে চলেছে। আমরা তার কাছ থেকে কিছু শিখি না। এখন সে সুযোগও আর নেই। কবি-সাহিত্যিকরা ভাল ভাল কথা বলতে পারেন। তবে তা শোনে কে। সেখানে প্রকৃতির কথা, মানুষের কথা, জীবনের কথা, প্রত্যয়ের কথা, দুঃখ ও আনন্দের কথা থাকতে পারে। তবে তা পড়ে কে।
আরও পড়ুন

প্রবন্ধ

অ্যারিস্টটলের পোয়েটিক্স : শিল্পভাবনায়

বাংলায় এবং আন্তর্জাতিক স্তরেও, অমুক লেখকের তমুক কাহিনি অবলম্বনে রচিত নাটক বা ফিল্ম আমরা হরদম দেখে থাকি। সেখানে মূল গল্পের থেকে বহু বিচ্যুতি থাকে। সেটা আমরা নির্বিবাদে মেনে নিই কারণ, ‘নাটক তো আর গপ্পো নয়’।
আরও পড়ুন

বিশেষ রচনা

স্মৃতি-বিস্মৃতির গল্প

বিস্মৃতি যেমন বাড়ছে তেমনি স্মৃতিও ক্রমেই উঁকি দিয়ে যাচ্ছে। স্মৃতি-বিস্মৃতির এই সম্পর্ক কি প্রকৃতিনির্ধারিত না ব্যক্তিনির্ভর? কে বলে দেবে আমায়?
আরও পড়ুন

ধারাবাহিক আত্মকথা

শেষবিকেলে সিমলিপালে পর্ব ২৫

একটা ঝকঝকে নতুন দু’নম্বর বাস গড়িয়াহাটের দিক থেকে এসে দাঁড়াল মোড়ে। এক সুন্দরী মহিলা নামলেন। ছিপছিপে চেহারা, পাটভাঙা তাঁতের শাড়ি, চোখে চশমা। বুকের কাছে গীতবিতান ধরা। ভদ্রমহিলাকে দেখেই আমার মনে হল, ইনি রবীন্দ্রনাথের নায়িকা।
আরও পড়ুন

ধারাবাহিক উপন্যাস

কুসুমের মধু পর্ব ১৭

গিরিশ ঘোষ দাম্ভিক প্রকৃতির মানুষ। মিশুকে নন। তাছাড়া বয়সের কারণে তিনি খুব একটা কোথাও যেতে চান না। তবু দ্বিজেন্দ্রের আহ্বানে গিরিশ ঘোষ সুরধামে এলেন। দ্বিজেন্দ্র তাঁকে যথাযথ সম্মান জানিয়ে ঘরে আনলেন।
আরও পড়ুন

রম্যরচনা

রসিক রিকশার কিস্যা

একবার এক রিকশায় উঠে রিকশাওলাকে কদমতলা যাবার নির্দেশ দিতে তিনি খুব উদাস গলায় বলেছিলেন, কদমতলায় গেলে কি কৃষ্ণের দেখা মিলবে? আমি হলফ করে বলতে পারি, কোনওদিন কোনও অটোচালক এমন আধ্যাত্মিক প্রশ্ন করতে পারতেন না।
আরও পড়ুন

গল্প

প্রবেশ নিষেধ

একটা মানুষ বছরের পর বছর বাড়ি না ফিরে, পরিজনদের সঙ্গে যোগাযোগ না রেখে, একটা কারখানার মধ্যে একা একা অজ্ঞাতবাস করছে! কারখানা তো আর আশ্রম নয়। এখানে সব কিছু বড় যান্ত্রিক। সুন্দর নিসর্গে ডুবে যাওয়ার কোনও সংস্থান নেই।
আরও পড়ুন

কবিতা

গৌরী মৈত্রর দুটি কবিতা

ভাগ-বাঁটোয়ারার ফল দুটো টুকরো হামেশাই দুইভাবে কথা বলে, যেখানেই দুটো ভাগ হয়, অথবা ফাটল ধরে, বেড়ে চলে তার সংখ্যাতত্ত্ব-- বিভাজন ব্যাখ্যার এই টানাটানিতে খোয়া গেছে কখন যে জয়ার হাঁস হারানের সিন্দুকের চাবি-- ক্যাম্পের বন্দরে বন্দরে ঘুরে…
আরও পড়ুন

পড়শি দেশের গল্পকথা

নাক

একদিন এক শরৎকালে তারই একটা কাজের জন্য তার শিষ্য সন্ন্যাসী গেছিল কিয়োতোতে। কীভাবে লম্বা নাকটাকে ছোট করা যায় তেমন একটা উপায় সে তার জানাশোনা এক বদ্যির কাছ থেকে শিখে এল। সেই বদ্যি জাপানে এসেছে চিন দেশ থেকে।
আরও পড়ুন

সাক্ষাৎকার

বইয়ের সঙ্গেই কাটে আমার প্রতিদিন : দীপঙ্কর কুণ্ডু

অসীম দারিদ্র আমার জীবনের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে। অনেক সময় দেখেছি বই কেউ কিনছেন না। তাও হাল ছাড়িনি। বই নির্ভর করেই আমি বাঁচতে চেয়েছি। আমি প্রত্যেক দিন বাঁচি, প্রত্যেক দিন মরি। তবে আমার প্রত্যেকটা দিন বইয়ের সঙ্গে কাটে, এটাই আমাকে ভীষণ…
আরও পড়ুন

ভ্রমণ

রেশমপথের কাব্য পর্ব ৯

গত দু’হাজার সালে ওস শহরের তিন হাজার বর্ষপূর্তি অনুষ্ঠান হয়েছে বেশ ঘটা করে। আসলে ওস শহর অতটা প্রাচীন কিনা জানি না তবে রেশমপথ চালু হওয়ার প্রথম লগ্নেই ওস বাজারের জন্ম। তখন এই প্রাচীন বাণিজ্যপথ ‘সিল্ক রোড’ নামের শিরোপা পায়নি।
আরও পড়ুন

ভূস্বর্গের তৃতীয় পথ

পথ কঠিন কিন্তু সৌন্দর্য অপার। আমার মতো শহুরে সাধারণের বর্ণনার বাইরে। সময় এখানে থমকে থাকে, ঘড়ির কাঁটার কথা সে মানে না। এ পথে একবার নয়, বার বার আসা যায় শুধুই একবার চোখে দেখার জন্য, অনুভব করবার জন্য।
আরও পড়ুন

বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীতে প্রাণের অস্তিত্ব কোন সূত্রে বাঁধা

মোটকথা, এই গ্রহে প্রাণের আবির্ভাবের পর তার অস্তিত্ব নির্ভর করে আছে কিছু নির্দিষ্ট সংখ্যামানের (numerical values) ওপর, যার সামান্য এদিক-ওদিক পৃথিবীতে প্রাণের অস্তিত্বকেই বিপন্ন করে দিতে পারে।
আরও পড়ুন

পরিবেশ

না-মানুষ প্রতিবেশীদের কথা

দেশের সংবিধানে শুধুমাত্র আমাদের নানান মৌলিক নাগরিক অধিকারের কথাই বলা নেই, তার সঙ্গে কিছু নাগরিক কর্তব্যেরও উল্লেখ আছে। বন, বন্যপ্রাণ, পরিবেশ রক্ষা করা সেই নাগরিক কর্তব্যগুলির অন্যতম।
আরও পড়ুন

বাংলাদেশের হৃদয় হতে

সুহিতা সুলতানার কবিতাগুচ্ছ

গ্রহণ অগ্রহণের কালে মনে হচ্ছে বহুদিন অন্ধকার গুহায় বসে আমরা গিটারের কান্না শুনছি। আমাদের কণ্ঠস্বর, বিষাদ এখন চার দেয়ালের মধ্যে নিদ্রিত হয়ে আছে আর অনিদ্রা জেঁকে বসেছে আমাদের চোখের ভেতরে মন সে তো বহুদূর ভয়ঙ্কর উঁচু-নীচু পথ ধরে তার কাছে…
আরও পড়ুন

ব্লগ

প্রতিপ্রস্তাব পর্ব ১৫

সত্যজিৎ রায়ের ছিলেন বংশী চন্দ্রগুপ্ত আর ঋত্বিককুমার ঘটকের সহায় রবি চট্টোপাধ্যায়। এই দুই শিল্পনির্দেশক না থাকলে সত্যজিতের ‘পথের পাঁচালী’ কিংবা ঋত্বিকের ‘কোমলগান্ধার’ কি অতখানি জীবন্ত হয়ে উঠে আসত দর্শকদের মনে?
আরও পড়ুন

চলচ্চিত্র

দর্শক সাবালক হলে সিনেমাও সাবালক হবে

শুরু থেকেই সিনেমা মুনাফাবাজদের কবজায়। মূলত শিল্পবিপ্লবের ঘাঁটি, ইওরোপ ও আমেরিকাতেই সিনেমার রমরমা। রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে ইওরোপ আর আমেরিকার দেখানো রাস্তায় হাঁটতে অভ্যস্ত গোটা পৃথিবী। সিনেমা তার বাইরে যাবে কীভাবে!
আরও পড়ুন

সঙ্গীত

সেতার ও সরোদ চর্চায় কলকাতা

সেতার ও সরোদ। এই দুটি যন্ত্র ভারতবর্ষের বিভিন্ন স্থানে চর্চিত হলেও এর মূল চর্চা ও জনপ্রিয়তা শুরু হয় কলকাতায়। পরে তা জনপ্রিয়তা লাভ করে ভারতের বিভিন্ন প্রান্তে। এই যন্ত্রদুটির চর্চা ও জনপ্রিয়তার একটা দীর্ঘ ইতিহাস আছে।
আরও পড়ুন

নাটক

গিরিশ কারনাড ও ‘রক্তকল্যাণ’

দেশের চারপাশটা যখন মুক্তমন নিয়ে দেখি তখন জাতপাত, সম্প্রদায় নিয়ে যে অমানবিক রাজনীতির ছবি স্পষ্ট হয় তাতে মনে ভয় বাসা বাঁধে। শেষমেশ আবার ওই কল্যাণনগরের মতো আধুনিক ডিজিটাল ইন্ডিয়াও আতঙ্কে ও রক্তস্রোতে ভেসে যাবে না তো!
আরও পড়ুন

ফিরে পড়া

জীবনযাত্রা

ভারতবাসী যখন স্বাধীনতার জন্য লড়েছিল তখন বিদেশী জিনিস ব্যবহারে যে সংকোচ এবং বিলাসিতায় যে সংযম ছিল তা এখন একেবারে লোপ পেয়েছে। পূর্বে যা ছিল না বা থাকলেও যা আবশ্যক গণ্য হত না এখন তা অনেকের কাছে অত্যাবশ্যক হয়ে পড়েছে।
আরও পড়ুন

বইপত্র

শুদ্ধসত্ত্বের মহাভারত : গভীরতর অনুধ্যান

বাঙালির মহাভারত চর্চার ঐতিহ্য ও জীবনে তার প্রয়োগ নিয়ে যাঁরা কিছুমাত্র ধারণা রাখেন তাঁরা শুদ্ধসত্ত্বের মহাভারত খণ্ডে খণ্ডে পাঠ করলে বিস্মিত হবেন।
আরও পড়ুন

আয়নার সামনে এখন ভাবার সময়

‘আয়নার সামনে’ এবং ‘ভাবার সময়’ পাঠ শেষে আমার মধ্যে তৈরি হচ্ছে এমন একটা সময়ের বৃত্ত যেখানে রাজনীতিগত কারণে সাধারণ মানুষের দুর্দশা, সামাজিক টানাপোড়েন ও অস্তিত্বের আলাদা তিনটি রেখা মিলে গেছে বৃত্তের একই পরিধিতে।
আরও পড়ুন

লোকায়ত

অবলুপ্ত লোকপালা যুগীযাত্রা

ওড়িয়া লোকচর্যা, লোকবিশ্বাসকে ধর্মীয় স্বাদে বিশ্বাসযোগ্য করে তুলতে রচিত হয়েছিল ‘চড়িয়া-চড়িয়ানী’ ও ‘যুগীযাত্রা’ পালা। এসবই রচিত হয়েছিল এলাকার মিশ্র কথ্য ভাষা উত্তরা ওড়িয়া বা দক্ষিণ-পশ্চিমা বাংলা উপভাষার শাখা পশ্চিমা বিভাষায়।
আরও পড়ুন