বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

শুদ্ধি

শাড়িটাকে বাঁ হাতে গোড়ালির ওপর পর্যন্ত তুলে সাবধানে পা ফেলে ঘাটের ধাপ বেয়ে জলে নেমে গেল গঙ্গা। তার সাড়া পেয়ে পুকুরের হাঁসগুলো দু’পায়ে জল কেটে কেটে কাছে আসছিল। একটা একেবারে নীচের ধাপের গায়ে এসে লাগল। গঙ্গা তার পিঠে হাত বুলিয়ে আদর করে দিতেই সে চলে গেল দুলতে দুলতে।

মৃত্তিকা মাইতি

এর আগেও বেশ কয়েকবার গঙ্গার বাপেরবাড়ির লোক ডেকে এনেছে তার শাশুড়ি প্রণতি। সে সংসারের কাজ পারে না, বাপ-মা তাকে কিছুই শিখিয়ে পাঠায়নি— এইসব নিয়ে সালিশি করতে। কিন্তু এবারের অপরাধ শ্বশুরবাড়ির লোকের কাছে গুরুতর। গঙ্গা ডিম খেয়ে ফেলেছে!
বিচার চলছে সামনের ঘরে। গ্রাম বা পাড়ার মাতব্বরদের লাগেনি এই বিচারে। দুই পরিবারের মাথারা বসেছে। বিচারে আট-দশজন থাকলেও রাজহংসী কণ্ঠে একজন মহিলাই ফ্যাঁস ফ্যাঁস করছে।
তোমার ঝি তুমি নিয়ে যাও ভদ্দলোকের পো। এ ভিটায় আর ওর জায়গা হবেনি।
কথাটা ছুড়ে দিয়ে প্রণতি ডানা ঝাপটে খ্যাপা হাঁসির মতো মাথা উঁচিয়ে চৌকির ওপর গিয়ে বসল।
ক’হাত দূরে দেওয়াল ঘেঁষে মেঝেয় বসে গঙ্গার মা তপতী। প্রণতির লম্ফঝম্ফ আরও কিছুক্ষণ চললে তার মাথা হয়তো গড় হয়ে মাটিতে গিয়েই ঠেকবে। ঘোমটাটা আরও একটু টেনে নিয়ে চোখের জল মুছে নেয় সে। যে ঠাকুরের নাম মনে পড়ে তার কাছেই মনে মনে মিনতি করতে থাকে। এবারের মতো মেয়েটাকে বাঁচিয়ে দাও ঠাকুর, ফিরে গিয়েই ভোগ চড়াব। শ্বশুরঘরে জায়গা না হলে মেয়েদের যে দুর্ভোগ, তোমার তো অজানা নয় ঠাকুর। গোটা জীবনটা নষ্ট হয়ে যাবে। কেউ দু’দিন রাখবে না অথচ কথা শোনাতেও ছাড়বে না।

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


৬ Comments
  1. surajitghosh19747 says

    ভালো লাগলো!

  2. Ujjal Roy says

    অন্যরকম লেখা গল্প। ভালো লাগলো।

  3. শঙ্খদীপ ভট্টাচার্য says

    ভালো গল্প।

  4. Surasree Ghosh Saha says

    সুন্দর নিটোল এক গল্প

  5. Somnath Chakraborty says

    লেখা চলুক । সঙ্গে আছি ।

  6. Soumyadip Maschatak says

    লূতাতন্তুর সূক্ষ্মাতিসূক্ষ্ম জ‍্যামিতিক বিন‍্যাস যেমন সূর্যের আলো পড়লে প্রকট হয়ে ওঠে, লেখকের মনন, সহানুভূতি এবং সহমর্মিতার আলোয় প্রস্ফুটিত হয় সমাজের নিয়মের নামে প্রচলিত পীড়নমূলক অব‍্যবস্থা। সীমিত পাঠ অভিজ্ঞতায় লেখকের বিভিন্ন ছোটগল্পের নির্মিতি, পরিমিতি বোধ এবং বয়নকৌশল মুগ্ধ করেছে বারবার। এই গল্পটিও অনবদ্য লাগলো।

মতামত জানান

Your email address will not be published.