বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সত্যজিতের ‘পথের পাঁচালী’: নারীজগতের উন্মোচন

রেগে গিয়ে ইন্দির ঠাকরুন বাড়ি থেকে বেরিয়ে যায়। সর্বজয়া জানতে চাইলে সে বলে, এই বয়সে আর খিটিরমিটির সহ্য হয় না। সর্বজয়া বাধা দেয় না। বুড়ি পোঁটলাপুঁটলি গুছিয়ে রওয়ানা দেয়।

রণবীর পাঁজা

তার্কিকভাবে ‘পথের পাঁচালী’ ভারতবর্ষের প্রথম চলচ্চিত্র যা পুরোপুরি স্টুডিও সিস্টেমের বাইরে শ্যুটিং করা হয়। মানবজীবনের বহির্বিশ্ব ও অন্তর্বিশ্বের এক অমোঘ রূপদান এতে সম্ভবপর হয়, যেভাবে এক চিত্রকর তুলির দ্বারা তাঁর চিত্রপটে শিল্পের উদ্ভাস ঘটান কিংবা একজন উপন্যাসিক কলম ব্যবহার করেন তাঁর শিল্পের বাস্তবায়নের জন্য। এর আভাস পাওয়া গিয়েছিল সত্যজিৎ রায়েরই ‘What is wrong in Indian Cinema’ শীর্ষক প্রবন্ধে। সেখানে তিনি ভারতীয় দর্শক ও সমালোচকদের সামনে উত্থাপন করেন— “বস্তাপচা ও অখাদ্য হলিউড ছবিগুলির পুঙ্খানুপুঙ্খ অনুকরণের ফলে; স্থান, কাল, সময় ও কালচারের বৈপরীত্যকে মাথায় না রেখে ‘কপিবুক’ করার ফলে ভারতীয় সিনেমার দৈন্যদশা প্রকট থেকে প্রকটতর হচ্ছে। যেখানে ভারতীয় চলচ্চিত্রের মধ্যেই ‘ভারতীয়তা’ (Indianness) একেবারেই খুঁজে পাওয়া যায় না।”

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


মতামত জানান

Your email address will not be published.