বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সম্পাদকীয়

পাঠশালার দিকে

পাঠশালা আবার খুলেছে। অসুখ আমাদের চারপাশ বদ্ধ করে রেখেছিল দীর্ঘদিন। আরও অনেক কিছুর সঙ্গে স্কুল-কলেজও বন্ধ ছিল। বিকল্প উপায়ে, অনলাইনে পড়া ও শোনা চালু ছিল বলে জানা যাচ্ছিল এতদিন। তবে তার মধ্যে ফাঁক ও ফাঁকি দুই-ই যে ছিল তাও জানার বাইরে ছিল না। শহর বা আধা শহরের ছাত্রছাত্রীদের কাছে মোবাইল ফোন থাকলেও বাকি এক বড় অংশের পড়ুয়ারাই তাতে বঞ্চিত। কোথাও আবার ফোন থাকলেও ইন্টারনেট ব্যবহারে বাধা।
আরও পড়ুন

এপ্রিল ২০২২

নববর্ষের বাঙালি

দোকানগুলিতে গেলে দু’ধরনের শরবত পরিবেশন করা হত। আমপোড়া আর নয়তো জলজিরা। পরে যখন ছোট্ট মোহিনী বোতলে ক্যাম্পাকোলা নামক অধুনালুপ্ত ঠান্ডা পানীয়টি দেওয়া হত, তখন মনে হত একেই বোধহয় অমৃত বলে।
আরও পড়ুন

সেকেলে গপ্পো

ছিপ ফেলে যাঁরা মাছ ধরেন তাঁদের মধ্যে কাউকে কাউকে দেখা গেছে বঁড়শি দিয়ে দাঁত খোঁচাতে। এর পেছনে সক্রিয় এক লোকবিশ্বাস। বঁড়শি দিয়ে দাঁত খুঁচিয়ে সেই বঁড়শিতে টোপ পরালে তাতে ভাল মাছ ধরা পড়বে।
আরও পড়ুন

চন্দ্রাহত পয়লা বৈশাখ

সেলের কী বিচিত্র দৃশ্য! কানের সামনে কেউ বিকট স্বরে চিৎকার করে উঠল, “ত্রিশ টাকা, পঁয়ত্রিশ টাকা!” নিত্যদিনের নানারকম জিনিস, যেমন প্লাস্টিকের বালতি, মগ, গামলা, স্টিলের হাতা, খুন্তি, লোহার কড়াই, আরও নানা কিসিমের জিনিসপত্র। সেখানে হুমড়ি খেয়ে…
আরও পড়ুন

মুখোমুখি

পৈতৃক জমিজমা, সম্পত্তি তখন অতীত, আর এপাশটা যেন একমাত্র ভবিষ্যৎ। এই দুইয়ের টানাপোড়েনে বর্তমানটাকে বস্তায় ভরে এগিয়ে এসেছিল সমীরণদের গোটা পরিবার। নিজেরই দেশে তারা তখন পরবাসী।
আরও পড়ুন

শ্রীদর্শিনী চক্রবর্তীর দুটি কবিতা

প্রকৃত দিন আহা! কি প্রকৃত দিন, সবুজের মধ্যে ব'সে ঝিম ধরে এসেছে কপালে, সন্ধ্যা'র মুখ চেয়ে তোমার গভীর ছায়া নেশা হ'তে চেয়ে, চেয়ে ফিরেছে উসুল - আমি ফের ঘরে ফিরে যাব ভেবে হারিয়ে রয়েছি। ওহ! কি প্রকৃত দিন, প্রতিটি জন্তুর মুখে খাদ্য আর জল…
আরও পড়ুন

ঘান্দ্রুক: সময় থমকে আছে যেখানে 

কোভিড-১৯ আর মানুষের উচ্ছলতা দমিয়ে রাখতে পারছে না। আমাদের হোম স্টে-ও জমজমাট। একটা বড় ধাতব ট্রে-তে কাঠ জ্বালানো হয়েছে। তারই ওম নিয়ে শরীরে বেশ আরাম বোধ হয়। রকমারি খাবারের আয়োজন সব রেস্তোরাঁয়।
আরও পড়ুন

সুরের ধারায় উমা বসু ও দিলীপ কুমার রায়

হরেন্দ্রনাথ বুঝেছিলেন, তাঁর এই ছাত্রীটি সাধারণ নন, এক অসামান্য প্রতিভার অধিকারিণী। তাঁর যোগ্য গুরুর প্রয়োজন। দিলীপ কুমার রায়ের সাময়িক প্রত্যাবর্তনের সংবাদ পেয়ে হরেন্দ্রনাথ সোজা চলে গেলেন তাঁর কাছে।
আরও পড়ুন

নাটকের ছবি, ছবিতে নাটক

শিশির ভাদুড়ি, শম্ভু মিত্র, উৎপল দত্ত, অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্মরণীয় প্রযোজনা যাঁরা দেখেছেন তাঁরা দেখেছেন। যাঁরা দেখেননি তাঁদের আর দেখার কোনও সুযোগও নেই।
আরও পড়ুন

দ্য ব্যাটম্যান: দুর্নীতির অন্ধকারে মৃত্যুনগরীর আখ্যান

এই সমাজের সংখ্যাগরিষ্ঠ দরিদ্র শ্রেণি অবহেলিত, অত্যাচারিত, শোষিত। রাজনৈতিক মিথ্যে প্রতিশ্রুতি শতাব্দীব্যাপী প্রতিধ্বনিত হয়ে চলে এই মহানগরীর মৃত্যু উপত্যকায়। তার পর যখন দেওয়ালে পিঠ থেকে যায় তখন নানা নামে, নানাভাবে উঠে আসে প্রতিশোধস্পৃহা,…
আরও পড়ুন