বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

কালো জলে রাঙা চিঠি

ওরা কিছুতেই বোঝে না, এটা কোনও অসুখই নয়। পাথরের গুঁড়োর সঙ্গে ছিল সিলিকার বিষ। নিশ্বাসের সঙ্গে ঢুকিয়ে নিয়েছি গাদা গাদা… অফুরন্ত। কলজেটা তার প্রতিশোধ নেবে না? হাওয়া থেকে আর পাক, পবিত্র অক্সিজেন টানতে পারছি না। কোন ওষুধ বাঁচাবে আমাদের?

 

রাজেশ ধর

                                                  

খাল ঘটিহারানিয়া আর আমোদিনীর মোহনায় আধচাকা বাঁক। রাত পেরিয়েছে। আকাশে সরগরম মেঘ । সেই মেঘচাপা রোদের কালচে মলাটে আদিগন্ত ঢাকা। নদী আমোদিনী আর এই খাল;  ভেড়ি-ঘেরি-জলকরের বহুরূপে এই বিস্তীর্ণ এলাকাকে ভরে রেখেছে। সর্বত্র সেই জল কালো কুচকুচে। দিনের কালো মলাট আর ওই আদি-অন্তহীন কালো জলরাশি সব মিলিয়ে এক অন্ধকার জলমণ্ডল। তার কোথাও যেন কোনও প্রাণ নেই। তার গভীরে  বিষাক্ত ভারী মৌল কোষে কোষে ধারণ করে যে জলজ বাস্তুতন্ত্র রয়েছে তাও এখন অনুভবের বাইরে।

তবুও নদী, খাল যেখানে মিলেছে তার একেবারে বাঁদিকের ডাঙা থেকে হাত দশেক দূরে পোড়া বাদামি চামড়ার দুটো কবজি সমেত হাতের পাতা জলে ভাসছে। কোনও ছবি-আঁকিয়ে হঠাৎ এসে পড়লে ওই কবজিদুটো চোখে পড়তই। একটা মরা সকালে অমন দুটো অবাধ্য কাটা কবজি! আঙুলগুলোয় রিগর মর্টিসের নামগন্ধ নেই অথচ কলম আর কাগজের জন্য আদরের গন্ধ! এই আদর, প্রাণের এত ওম… কেন, কীভাবে? তাকে কি ক্যানভাসে ধরা যায়? সেই ছবি-আঁকিয়ে এ কথা কি ভাবত? কে জানে?

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


1 Comment
  1. Saurav Chakrabortty says

    ভাল গল্প। খুব ভাল লাগল।

মতামত জানান

Your email address will not be published.