বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

এসো মিলেমিশে থাকি

গাছ কেটে বাড়ি বানাই আমরা। রাস্তা বড় করতে গাছ কাটছি। আবাসন তৈরি করতে জলাভূমি বুজিয়ে ফেলা হয়। ভাবাই হয় না যে এই গাছ, জলাভূমিতে কত প্রাণের সমাহার আছে।

তুহিন শুভ্র মণ্ডল

 

জীববৈচিত্র্য জীবন। জীবনই জীববৈচিত্র্য। কথাটি লিখতে যতটা সময় লাগল ততক্ষণে একটি প্রজাতি পুরোপুরি নিশ্চিহ্ন হওয়ার পথে পা বাড়াল। এখন বিষয় হচ্ছে প্রকৃতির সর্বশ্রেষ্ঠ (?) জীব মানুষ কেন এ নিয়ে  ভাববে? তাদের বেঁচে থাকা এবং ভাল থাকার সঙ্গে এর কি কোনও  সম্পর্ক আছে? এবারের বিশ্ব পরিবেশ দিসের থিম ‘Only One Earth’ । আর ফোকাস রাখা হয়েছে ‘living sustainably in harmony with Nature’। আর ঠিক এখান থেকেই শুরু হচ্ছে লেখাটি। 

এ কথা মনে হতেই পারে যে, অসংখ্য প্রজাতির উদ্ভিদ ও প্রাণী যখন প্রকৃতিতে রয়েছে তখন কিছু সংখ্যক প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বিলুপ্ত হলে ক্ষতি কী? বিশেষ করে যেখানে কয়েক লক্ষ প্রজাতির উদ্ভিদ ও প্রাণী মানুষের কোনও উপকারেই লাগে না। অথচ জীববৈচিত্র্যের তিনটি যে স্তর অর্থাৎ জিনগত বৈচিত্র্য, প্রজাতি বৈচিত্র্য, বাস্তুতন্ত্র বৈচিত্র্য তা  থেকে পরিষ্কার বোঝা যায় যে কীভাবে প্রকৃতির সব সম্পদ একে ওপরের ওপরে নির্ভরশীল। 

এ ক্ষেত্রে উইলকক্স প্রদত্ত সংজ্ঞার দিকে যদি নজর রাখি তাহলে দেখব জীববৈচিত্র্য বলতে তিনি বলছেন, “Biological Diversity is the variety of life forms. …at all levels of biological system.”।

আসলে প্রকৃতি তো সহাবস্থানের নাম। এই পৃথিবীতে মানুষ আসার অনেক আগে উদ্ভিদ এসেছে।  শুধু মানুষ তো নয়, গাছ, ফুল, পাখি, পিঁপড়ে, অন্য প্রাণীও এই প্রকৃতির সন্তান।

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


 

  

মতামত জানান

Your email address will not be published.