বা়ংলার প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল সাহিত্য পত্রিকা

সেকেলে গপ্পো

রকের মজলিশ যেন লোক-আদালত। দুনিয়ার তাবড় রাষ্ট্রনায়ক থেকে হলি-বলি-টলিউডের সেলেব্রিটিদের বিচার করে তৎক্ষণাৎ রায়দান হয়ে যেত। কথার তোড়ে হার মানবে ফাস্ট ট্র‍্যাক আদালতের ওয়ার্ক কালচারও।

গৌতম কুমার দে

পর্ব ১৪
কলকাতার রক

 

 

কলকাতা থেকে হারিয়ে গেছে রক। সেইসঙ্গে রকের আড্ডাও আজ অতীত। গত সিকি শতকে হাজারে হাজারে নতুন বাড়ি হয়েছে, হচ্ছে, কিন্তু একটাও রক আর তৈরি হতে দেখলাম না। অচল আধুলির মতো যে দু-একটা রক আজও চোখে পড়ে তা ওই উত্তর কলকাতায়। বাড়ির মালিকের সস্নেহ প্রশ্রয়ে কোনওক্রমে টিকে আছে তারা। তবে প্রোমোটারের শ্যেন  দৃষ্টি এড়িয়ে কত দিন টিকে থাকবে তারা, বলা মুশকিল।

সমাজে রক বা রোয়াকের সংখ্যা যত লঘু হতে থাকল, কথ্য ও সাহিত্যের ভাষা থেকেও ক্রমশ হারিয়ে যেতে থাকল শব্দটি। বর্তমানে পঁচিশ-তিরিশ বছর বয়েসি খুব কম ছেলেকেই পাবেন যাদের মুখে শব্দটা উচ্চারিত হতে শুনবেন। অথচ মাত্র সাড়ে তিন-চার দশক আগেও এই রকই ছিল বাঙালি যুবকের কাছে যৌবনের বৃন্দাবন। একচিলতে রোয়াকে বসেই চলত রাজা-উজির বধ করা থেকে তাস-দাবার আড্ডা। সে সময় কোনও কোনও বাড়ির অন্দরমহল থেকেই বাড়ির ঝি-চাকর কিংবা ছোট ছেলেপুলেদের হাত দিয়ে রকে ‘চা’-এর সঙ্গে ‘টা’ সাপ্লাই হত।

আপনি যদি ইতিমধ্যে সুখপাঠের গ্রাহক হয়ে থাকেন, তাহলে লগ ইন করুন।

আপনি যদি "সুখপাঠ"-এর গ্রাহক না হয়ে থাকেন তা হলে আপনার পছন্দ অনুযায়ী তিন মাস, ছয় মাস বা এক বছরের জন্য এখনই গ্রাহক হয়ে যান।

3 months

199/-
  • 90 days

6 months

349/-
  • 180 days

12 months

649/-
  • 365 days
Popular

Accepts Cards (Visa, Masters, RuPay & more), Net Banking (All Indian Bank), UPI/QR Code, Wallets (Mobikwik, Freecharge, Airtel Money, JioMoney, Pay Zapp), Pay Later (ICICI Bank)
* One-time payment.


 

 

 

 

0
19 posts 0 comments

গৌতমকুমার দে বিশিষ্ট ফিলাটেলিস্ট ও ফ্রিল্যান্স জার্নালিস্ট। ডাকটিকিট নিয়ে বহু প্রবন্ধ লিখেছেন বিভিন্ন পত্রপত্রিকায়। একটি দৈনিক সংবাদপত্রের রবিবারের পত্রিকায় লিখেছেন বাংলাভাষায় ডাকটিকিট বিষয়ক প্রথম ধারাবাহিক কলাম ‘ডাকসাইটে’। এছাড়াও বিভিন্ন বিষয়ে আগ্রহের ফলে তাঁর লেখাও বহুমুখী। সারা দেশ ঘুরে সংগ্রহ করেন বাহনের গায়ে নানা ভাষায় লেখা কথা ও আঁকা ছবি। সেগুলির তুলনামূলক আলোচনা, উৎস-বিবর্তন-ইতিহাস-সমাজভাবনা-ভাষাশৈলী নিয়ে রচিত গ্রন্থ ‘বাহনলিপি’ ইতিমধ্যেই প্রকাশিত ও প্রশংসিত। স্প্যানিশ ভাষায় অনুবাদের কাজও করেছেন। সম্পাদিত গ্রন্থ : ‘জলপথে মুর্শিদাবাদ’, ‘ভ্রমণের নেশা’, ‘পাকপ্রণালী’। ছাত্রছাত্রীদের হোস্টেল ও মেসে যৌনার্থক শব্দ ও অপশব্দের ব্যবহার নিয়ে গবেষণা করেছেন। মুদ্রা, ছাদনাতলার ছড়া, বুক মার্ক, মেনু কার্ড ইত্যাদি ছাড়াও দেশ-বিদেশের রান্না এবং সেই সংক্রান্ত বিষয় নিয়ে চর্চা ও পড়াশোনায় তাঁর বিশেষ আগ্রহ।

আপনার জন্য এই লেখকের আরও লেখা
মতামত জানান

Your email address will not be published.